ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

রংপুর মেডিকেলে ২ কোটি মানুষের জন্য মাত্র ১০ শয্যার আইসিইউ

গতকাল সোমবার বেলা ১১টা। রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালের সিসিইউ ওয়ার্ড থেকে আইসিইউ ওয়ার্ডে ছুটোছুটি করছেন সবুজ রায়। কারণ, সিসিইউতে থাকা শ্বশুর নির্মল চন্দ্রের (৬০) জন্য আইসিইউতে একটি শয্যা দরকার। একপর্যায়ে সবুজের কাছে খবর আসে, তাঁর শ্বশুর মারা গেছেন।

সবুজ রায় আজকের পত্রিকাকে বলেন, ‘বুকে কফ জমেছিল, স্ট্রোকের রোগী। ডাক্তার কইছিল আইসিইউতে নিতে। অনেক ঘুরেও আইসিইউতে বেড পাই নাই। এত বড় হাসপাতালে একটা বেড পাওয়া যায় না। এটা থেকে লাভ কী?

এমন আক্ষেপ শুধু সবুজ রায়ের একার নয়; বরং রংপুর বিভাগের হাজারো চিকিৎসাসেবাপ্রত্যাশীর। রংপুর বিভাগের প্রায় ২ কোটি মানুষের চিকিৎসাসেবার শেষ আশ্রয়স্থল রমেক হাসপাতাল। বিপুল এই জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবার জন্য ১ হাজার শয্যার হাসপাতালটিতে আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) বেড রয়েছে মাত্র ১০টি। হাসপাতালের দ্বিতীয় তলায় ২০১২ সালে ১০ শয্যার আইসিইউ ইউনিট চালু হয়।

হাসপাতাল সূত্র বলছে, ডায়ালাইসিস মেশিন না থাকার মতো নানা সীমাবদ্ধতা সত্ত্বেও কোনো বেড ফাঁকা হলেই ওই বেডের জন্য প্রতিদিন কমপক্ষে চারজন রোগীর স্বজনেরা ব্যস্ত হয়ে পড়েন। শয্যাসংকটে অনেকেই বেসরকারি হাসপাতালমুখী হন। কিন্তু সেখানে আইসিইউর বিল পরিশোধ করতে গিয়ে নিঃস্ব হয়ে পড়েন অনেকে।

সম্প্রতি এক প্রসূতির মৃত্যুর ঘটনায় বিষয়টি আলোচনার জন্ম দিয়েছে। বদরগঞ্জের দিনমজুর মোক্তার হোসেন গত শুক্রবার তাঁর মেয়ে মুক্তা বানুকে (২০) রমেক হাসপাতালে ভর্তি করান। সেখানে মৃত ছেলেসন্তান প্রসবের পর তাঁর অবস্থার অবনতি হলে বেসরকারি প্রাইম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তাঁর। মোক্তার হোসেনের অভিযোগ, মেয়ের মৃত্যুর পরও মরদেহ ১৪ ঘণ্টা আইসিইউতে রেখে ৬৪ হাজার টাকা দাবি করে হাসপাতাল কর্তৃপক্ষ। পরে ধারদেনা করে টাকা পরিশোধের পর মরদেহ ছেড়ে দেওয়া হয়।

রমেক হাসপাতালের আইসিইউ ইউনিটের প্রধান ডা. জামাল উদ্দিন মিন্টু বলেন, এখানে শয্যা কখনো ফাঁকা থাকে না। প্রতিদিনই আবেদন জমা হয়, তা যাচাই করে রোগী ভর্তি করা হয়।

রমেক হাসপাতালের পরিচালক ডা. মোহাম্মদ ইউনুস আলী বলেন, ‘শিশু ও গাইনির জন্য ১০ শয্যার নতুন আইসিইউ ইউনিটের কাজ চলমান। আশা করছি, এগুলো চালু হলে আইসিইউ সংকট থাকবে না।’

ads

Our Facebook Page